Saturday, January 28, 2023

আজ নেত্রকোনা হানাদার মুক্ত দিবস

এ কে এম আব্দুল্লাহ, নেত্রকোনা জেলা প্রতিনিধি

- Advertisement -

আজ ৯ ডিসেম্বর নেত্রকোনা পাক হানাদার মুক্ত দিবস।
১৯৭১ সালের এই দিনে হানাদার মুক্ত হয় নেত্রকোনা। প্রতি বছরের মতো এ বছরও জেলা প্রশাসন ও মুক্তিযোদ্ধা সংসদ বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিনটি পালনের উদ্যোগ নিয়েছে।

- Advertisement -

দিবসটি পালনের মধ্য দিয়ে মানবতাবিরোধী অপরাধীদের রায় কার্যকর ও মুক্তিযুদ্ধের চেতনা আগামী প্রজন্মের কাছে তুলে ধরতে বধ্যভূমিগুলোকে চিহ্নিত করে স্মৃতিফলক নির্মাণের দাবি জানিয়েছেন স্থানীয় মুক্তিযোদ্ধারা।

আজকের এ দিনে নেত্রকোনা শহরকে পাক হানাদার মুক্ত করতে গিয়ে মুক্তিযোদ্ধারা শহরকে চারদিক থেকে ঘিরে ফেলে। মুক্তিযোদ্ধাদের চর্তুমুখী আক্রমনের মুখে হানাদার বাহিনী শহর ছেড়ে পালিয়ে যাবার পথে মোক্তারপাড়া ব্রীজ সংলগ্ন কৃষি ফার্মের কোনায় মুক্তিযোদ্ধাদের সাথে পাক হানাদারদের মরণপন লড়াই হয়। এই লড়াইয়ে পাক হানাদার বাহিনীর গুলিতে শহীদ হন বীর মুক্তিযোদ্ধা আবু সিদ্দিক আহমেদ ওরফে সাত্তার, আব্দুল জব্বার ওরফে আবু খাঁ ও আব্দুর রশিদ।

- Advertisement -

মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস ও বীর মুক্তিযোদ্ধাদের মহান এই আত্মত্যাগকে শ্রদ্ধাভরে স্মরণ ও নতুন প্রজন্মের সামনে তাদের গৌরবোজ্জ্বল ভূমিকা তুলে ধরতে জেলা প্রশাসন ও বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ নেত্রকোনা জেলা ইউনিট কমান্ড কালেক্টরেট প্রাঙ্গণে সকাল ১০টায় প্রজন্ম শপথ ভাষ্কর্যে পুষ্পস্তবক অর্পণ, সকাল সাড়ে ১০টায় স্থানীয় পাবলিক হলে আলোচনা সভার আয়োজন করেছে।

আরও পড়ুন: নেত্রকোনায় ট্র্যাজেডি দিবস পালিত

- Advertisement -
সম্পর্কিত সংবাদ
- Advertisment -

সর্বশেষ সংবাদ