Friday, March 31, 2023

কলমাকান্দায় পোনে দুইশ বছরের ঐতিহ্যবাহী চেংগ্নী মেলা শুরু

কলমাকান্দা (নেত্রকোনা) প্রতিনিধি:

- Advertisement -

প্রতিবছরের মতো এ বছরও নেত্রকোনার কলমাকান্দা উপজেলার সীমান্তবর্তী চেংগ্নী গ্রামের গোপালবাড়িতে ঐতিহ্যবাহী চেংগ্নী মেলা শুরু হয়েছে।

- Advertisement -

মঙ্গলবার দোলপূর্ণিমা উপলক্ষে তিনব্যাপী এ মেলা ঘিরে চেংগ্নী মাঠে সাজ সাজ রব পড়ে গেছে। ১৭৮ বছরের ঐতিহ্যবাহী এ মেলায় লোকজনের পদচারণে পুরো এলাকা মুখর হয়ে ওঠেছে। স্থানীয় লোকজনের পাশাপাশি বৃহত্তর ময়মনসিংহ ও সুনামগঞ্জ থেকেও উৎসুক জনতা মেলায় দেখতে আসেন।

স্থানীয় ও মেলা পরিচালনা কমিটি সূত্রে জানা গেছে, ১৮৪৫ সাল থেকে সীমান্তবর্তী গোপালবাড়ি চেংগ্নী গ্রামে হাজং সম্প্রদায়ের পূজা মন্ডপে দোলপূণিমা হয়ে আসছে। এ পূজাকে ঘিরেই প্রতিবছর এ মেলার আয়োজন করা হয়। আজ মঙ্গলবার থেকে মেলা শুরু হয়ে চলবে শুক্রবার পর্যন্ত। মেলায় নানা পণ্যসামগ্রী নিয়ে দোকান বসেছে। এ মেলায় ভারত সীমান্তঘেঁষা ওপারের তরুণ-তরুণীরা দল বেঁধে সীমান্ত পারি দিয়ে মেলায় আসে। সারাদিন মেলায় কাটিয়ে সন্ধ্যার আগেই ফিরে যায় তারা।এপার-ওপারের আদিবাসীসহ সকলের মধ্যে দেখা যায় মৈত্রীর বন্ধন।

- Advertisement -

মঙ্গলবার বিকালে শম্ভুগঞ্জ এলাকার বাসিন্দা অরুণ চন্দ্র দাস সমকালকে বলেন, এই প্রথমবার তিনি এ মেলায় এসেছেন। তবে এই মেলার কথা তিনি ছোট থেকে শুনছেন। কিন্তু কখনো আসা হয়নি। মেলাকে কেন্দ্র করে এলাকার মানুষ সম্প্রীতির নতুন সম্পর্ক তৈরি করে।

চেংগ্নী পূজামণ্ডপের সভাপতি বিনয় হাজং ও সাধারণ সম্পাদক জ্যোর্তিময় হাজং সাংবাদিকদের বলেন, ১৭৮ বছর ধরে আমাদের পূজামণ্ডপে পূজা হয়। পূজা মন্ডপে প্রতিদিনই বিভিন্ন অঞ্চল থেকে আসা কীর্ত্তনীয়া দল হরিনাম সংকীর্তন পরিবেশন করবে।হাজং সম্পদায়ের বিপুল সংখ্যক ভক্ত, নারী-পুরুষ হরিনাম সংকীর্তন শোনেন। ভক্তদের জন্য প্রতিদিনই প্রসাদের ব্যবস্থা করা হয়েছে। আর এ পূজা উপলক্ষে ঐতিহ্য মেনে এবারও মেলার আয়োজন করা হয়েছে। তিনদিন ব্যাপী এই মেলায় স্থানীয় লোকজনের পাশাপাশি বৃহত্তর ময়মনসিংহ ও সুনামগঞ্জ জেলা থেকে ব্যাপক দর্শণার্থী মেলায় আসে। আশা করছি সবার সহযোগিতায় সুষ্ঠু পরিবেশে এ মেলা সম্পন্ন হবে।

- Advertisement -

এবিষয়ে কলামাকান্দা থানার অফিসার ইনচার্জ (ওসি) আবুল কালাম (পিপিএম) বলেন, মেলাকে ঘিরে একটি পুলিশ দল মোতায়েন করা হয়েছে। এ ছাড়াও মেলায় যাতে কোনো অনৈতিক ও অপ্রীতিকর ঘটনা ঘটতে না পারে সাদা পোষাকে পুলিশ নজরদারি করছেন।
আরও পড়ুন: কেন্দুয়ায় আন্তর্জাতিক নারী দিবসে র‌্যালী ও আলোচনা সভা

- Advertisement -
সম্পর্কিত সংবাদ
- Advertisment -

সর্বশেষ সংবাদ

spot_img