Wednesday, December 7, 2022

কলমাকান্দায় সেই মৃত হাতিটির ময়নাতদন্ত সম্পন্ন, মাটিচাপা দেওয়ার প্রস্তুতি

কলমাকান্দা (নেত্রকোনা) প্রতিনিধি

- Advertisement -

নেত্রকোনার কলমাকান্দা উপজেলায় ভারতীয় সীমান্তঘেঁষা এলাকা থেকে উদ্ধার করা মৃত হাতিটির ময়নাতদন্ত সম্পন্ন হয়েছে। শনিবার দুপুর সাড়ে ১২টার দিকে উপজেলার রংছাতি ইউনিয়নের বেতগড়া এলাকায় ডা. মো. কামরুজ্জামান এই হাতিটির ময়নাতদন্ত করেন। পরে ওই এলাকাতেই বন বিভাগের কর্মকর্তাদের উপস্থিতিতে নেওয়া হচ্ছে হাতিটিকে মাটিচাপা দেওয়ার প্রস্তুতি। এর আগে গত শুক্রবার সকালে ওই এলাকার ১১৮৩ নম্বর খুঁটি সংলগ্ন একটি ধান খেত থেকে মৃত অবস্থায় হাতিটিকে উদ্ধার করেন বন বিভাগের কর্মকর্তারা।

- Advertisement -

হাতিটির ময়নাতদন্ত শেষে প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডা. মো. কামরুজ্জামান বলেন, সুরতহাল প্রতিবেদনে হাতিটির শরীরে কোন আঘাতের চিহ্ন দেখা যায়নি। মৃত হাতিটির বয়স আনুমানিক ৩০ বছর হবে। ময়নাতদন্তের জন্য কয়েকটি নমুনা সংগ্রহ করা হয়েছে। রিপোর্ট পাওয়ার পর হাতিটির মৃত্যুর প্রকৃত কারণ নিশ্চিত হওয়া যাবে।

দূর্গাপুর বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা সাইদুল ইসলাম জানান, শনিবার দুপুরে হাতিটির ময়নাতদন্ত শেষ হয়েছে। ওই এলাকাতেই হাতিটিকে মাটিচাপা দেওয়ার প্রস্তুতি চলছে। তাছাড়া এ ঘটনায় কলমাকান্দা থানায় একটি সাধারণ ডায়েরীতে (জিডি) করা হয়েছে।

- Advertisement -

স্থানীয় ইউপি সদস্য মো. হাদিউল ইসলাম বলেন, এই হাতির মৃত্যুর প্রতিশোধ নিতে দলঁেবধে যে কোন সময় হাতির পাল এসে বাড়ি-ঘরে হামলা চালাতে পারে। তাছাড়া প্রতি বছরই এই সময়ে হাতির পাল নেমে এসে পাহাড়ী অঞ্চলের ফসল ও বাড়ি-ঘরের ব্যাপক ক্ষতি করে। এ বিষয়ে দ্রুত কার্যকরী পদক্ষেপ নেওয়ার জন্য বনবিভাগ ও সরকারের প্রতি দাবি জানান।

আরও পড়ুন: শিক্ষা উপকরণের দাম বৃদ্ধির প্রতিবাদে হাতে কচুপাতা নিয়ে ছাত্র ইউনিয়নের বিক্ষোভ

- Advertisement -
সম্পর্কিত সংবাদ
- Advertisment -

সর্বশেষ সংবাদ