Tuesday, January 31, 2023

কেন্দুয়া এলজিইডি প্রকৌশলীর বিরুদ্ধে অনিয়মের অভিযোগ

রাখাল বিশ্বাস, কেন্দুয়া প্রতিনিধি

- Advertisement -

নেত্রকোনার কেন্দুয়া এলজিইডির উপজেলা প্রকৌশলী মোজাম্মেল হকের বিরুদ্ধে বিভিন্ন অনিয়মের লিখিত অভিযোগ পাওয়া গেছে। উপজেলার ১৫ জন লাইসেন্সধারী ঠিকাদার লিখিত ভাবে গত ৩০ নভেম্বর প্রধান প্রকৌশলী এলজিইডি, ঢাকা বরাবর কেন্দুয়া উপজেলা প্রকৌশলী মোজাম্মেল হকের বিরুদ্ধে অভিযোগ করেন।

- Advertisement -

অভিযোগে উল্লেখ করা হয়, তিনি ডিপ্লোমাধারী উপজেলা এলজিইডি ( ভারপ্রাপ্ত) প্রকৌশলী হিসেবে ই-টেন্ডার প্রক্রিয়া, পরিচালনা বুঝেন না ও অনৈতিকভাবে অর্থ দাবী করেন। তিনি অতিরিক্ত অর্থ ছাড়া কোন বিল প্রদান করেন না এবং অবৈধ অর্থ ছাড়া কোন সাইডের সিদ্ধান্ত না দেওয়ার কারণে ঠিকাদারগণ এ অভিযোগ করেন। গত ৪ আগষ্ট ই-টেন্ডারের মাধ্যমে একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দরপত্রে সর্বনিম্ন দরদাতাকে না দিয়ে সরকারের আর্থিক ক্ষতি সাধন করেন।

১৭ আগষ্ট ৬ টি প্রাথমিক বিদ্যালয়ের ই-টেন্ডার আহবান করে সময়মত ই-জিপিতে না দেওয়া ও জাতীয় সংবাদপত্রে প্রকাশ না করে অনুগত ৫ ঠিকাদারের সাথে আর্থিক চুক্তির মাধ্যমে গোপনীয়ভাবে সিডিউল ক্রয় করে। সমঝোতার মাধ্যমে টেন্ডার ক্রমান্নয়ে ইবাল্যুশেন কমিটির অনুমোদন নেয়া হয়। কোন কোন ঠিকাদারের নিয়ম অনুযায়ী টার্নওভারের পরিমাণ কম থাকলেও অবৈধভাবে কাজ দিয়ে দেন। তত্বাবধায়ক প্রকৌশলীর প্রত্যয়ন ব্যতিত সরকারি প্রাথমিক বিদ্যালয় নির্মাণ কাজের চুড়ান্ত বিল প্রদান করে থাকেন।

- Advertisement -

তাছাড়া ঠিকাদারদের জামানত ফেরত দেওয়ার বিনিময় হিসাবে ৭০ হাজার টাকা ঘুষ দাবী করেন অন্যথায় ফেরত না দেওয়ার হুমকী প্রদান করেন। উপজেলা কম্পাউন্ডের ভিতরে রাস্তা, ড্রেন, বিভিন্ন কাজ একাধিক কর্মকর্তার যোগসাজশে কোটেশনের মাধ্যমে দুর্নীতি করেছেন। প্রকৌশলী অনভিজ্ঞ থাকায় ই-জিপি টেন্ডারের কাজ বহিরাগত লোক এনে করিয়ে থাকেন।

যার ফলে অফিসের গোপনীয়তা নষ্ট হচ্ছে।উপজেলা প্রকৌশলী (ভারপ্রাপ্ত) মোজাম্মেল হকের বিরুদ্ধে অভিযোগ দাখিলের বিষয়টি নিশ্চিত করে ঠিকাদার রিয়াজ উদ্দিন বলেন, তাকে পরিবর্তন করে একজন দক্ষ প্রকৌশলী কেন্দুয়ায় পদায়ন করার দাবী জানাই। তাছাড়া অভিযোগের বিষয়ে তিনি সুষ্ঠু তদন্তপূর্বক বিভাগীয় ব্যবস্থা গ্রহনের জন্যও প্রধান প্রকৌশলীর সুদৃষ্টি কামনা করেন। এ ব্যাপারে উপজেলা প্রকৌশলী মোজাম্মেল হকের সাথে রোববার বেলা ১১ থেকে বার বার মুঠোফোনে যোগাযোগ করার চেষ্টা করা হলেও ফোন রিসিভ না করায় তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

- Advertisement -

আরও পড়ুন: কেন্দুয়ায় জুড়াইল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে তৃতীয় প্রান্তিক মূল্যায়ন পরীক্ষা অনুষ্ঠিত

- Advertisement -
সম্পর্কিত সংবাদ
- Advertisment -

সর্বশেষ সংবাদ