শনিবার, অক্টোবর ১, ২০২২

কেন্দুয়ার কমিউনিটি ক্লিনিকের সেবার মান আরো বাড়ানোর দাবী

রাখাল বিশ্বাস,কেন্দুয়া (নেত্রকোনা) প্রতিনিধি

- Advertisement -

নেত্রকোনার কেন্দুয়া উপজেলার ১৩টি ইউনিয়ন ও একটি পৌরসভায় প্রস্তাবিতসহ মোট ৩৬টি কমিউনিটি ক্লিনিক রয়েছে। তার মধ্যে চালু রয়েছে ৩৫টি। ক্লিনিক গুলোতে সেবার মান একটু উন্নত হলেও “শেখ হাসিনার অবদান কমিউনিটি ক্লিনিক বাঁচায় প্রাণ”, এই প্রতিপাদ্যকে বাস্তবায়ন করতে হলে স্বাস্থ্য সেবার মান আরো উন্নয়ন করতে হবে বলে দাবী করে এলাকাবাসি।

- Advertisement -

গত রোববার হতে মঙ্গলবার পর্যন্ত উপজেলার ধোপাগাতি, বেশরগাতী, বিষ্ণুপুর ও পনকেন্দুয়া ক্লিনিক ঘুরে দেখা যায় সেখানে অনেক সেবা প্রত্যাশী রয়েছেন। তারা বিভিন্ন রোগের ঔষধ নিচ্ছেন। সেবা নিতে আসা ধোপাগাতি গ্রামের সাইদুর রহমান, খাইরুল ইসলাম, হামিদা আক্তার জানান, কমিউনিটি ক্লিনিকগুলো চালু থাকলে আমাদের খুব উপকার হয়। আমরা গ্রামাঞ্চল থেকে উপজেলা হাসপাতালে গিয়ে চিকিৎসা সেবা নিতে পারিনা। তবে ক্লিনিক গুলোর সেবার মান আরও বাড়ানোর দাবী জানান তারা। কথা হয় কমিউনিটি ক্লিনিকের সিএইচসিপি পাপিয়া আক্তার, হিরণ আলী কনকের সাথে।

তারা জানান, প্রতিদিন গড়ে ২৫ থেকে ৩০ জনকে সেবা দিয়ে থাকেন। কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার (সিএইচসিপি) পাপিয়া আক্তার আরও জানান, তিনি একা সপ্তাহে ৬ দিন সেবা দেন। এর মধ্যে সহযোগীতা করতে সপ্তাহে ৩ দিন করে আসেন এইচএ এবং ডবিøউএ। তিনি বলেন, আমার এখানে সেবা নিতে আসেন গর্ভবতী, প্রসুতি, নবজাতক ও পাঁচ বছরের নিচের শিশুসহ সব বয়সী নারী-পুরুষ। প্রতিনিদন সকাল ৯টা হতে বিকাল ৩টা পর্যন্ত অফিস চালাতে হয়।

- Advertisement -

কেন্দুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, উপজেলার গোবিন্দ্রগঞ্জ, নন্দীখিলা, সিংহের গাঁও, রামনগর, রামজীবনপুর, গড়াডোবা বাজার, বাঁশাটি বাজার, বীর মাইজহাটী, বীর মহুরী, বৈশ্যপাট্টা, বালুরচর, গগডী/ডাউকী, হরিনগর, দিঘলী, দ্বিপাড়া, বেশরগাতী, কুন্ডুলী, জালালপুর, বিষ্ণুপুর, বাট্টা, কাশিপুর, ধোপাগাতি, ফতেপুর, রোয়াইলবাড়ী, গামরুলী, কাওয়ালীকান্দা, চিটুয়া, পাইকুড়া, মোজাফরপুর, হারুলিয়া ও গগডা এবং প্রস্তাবিত জুড়াইল, ছবিলা, পূর্বরায় প্রস্তাবিত এবং নওপাড়া ইউপির কোনাপাড়ায় নতুন সিসি করা হয়েছে। এগুলোতে নিয়মিত চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে। এলাকাবাসীর দাবী কমিউনিটি ক্লিনিকের স্থানীয় কমিটি গুলোকে আরও গতিশীল করতে হবে। তাহলেই হয়তো কাঙ্খিত সেবা পাওয়া যাবে।

আরও পড়ুন: শাশুড়ীকে ৬ টুকরো করে হত্যা করলো পুএবধু। মাটির নিচ থেকে লাশ উদ্ধার করছে পুলিশ

- Advertisement -
এই জাতীয় আরও সংবাদ
- Advertisment -

জনপ্রিয় সংবাদ