শনিবার, অক্টোবর ১, ২০২২

ডাক্তার রেহনুমা ও স্যান্ডোর ডায়ালিসিস এর বিরুদ্ধে তদন্ত কমিটি

- Advertisement -

ডাক্তার রেহনুমা ও স্যান্ডোর ডায়ালিসিস কর্তৃপক্ষ এর বিরুদ্ধে রোগীর প্রতি চরম অবহেলা, ভুল চিকিৎসা, স্বেচ্ছাচারিতা , দুর্ব্যবহার , মেডিকেল শিক্ষার চরম পরিপন্থী আচরণ এবং অদক্ষতার কারণে গত ৫ জুন কিডনি রোগী সাফিয়া খানমের (৬১) অসহায় মৃত্যুর অভিযোগের প্রেক্ষিতে চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য উপ-পরিচালক ডাক্তার সাখাওয়াত উল্লাহর নেতৃত্বে ৩ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে ।

- Advertisement -

এই কমিটি আগামী ২১ জুলাই ( বৃহস্পতিবার ) সকাল ৯ টায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে তদন্ত কাজ সম্পন্ন করবেন এবং ৫ কর্মদিনের মধ্যে তদন্ত রিপোর্ট ঊর্ধ্বতন
কর্তৃপক্ষের নিকট দাখিল করার নির্দেশনা দেয়া হয়েছে । এ সম্পর্কিত চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের দপ্তর কর্তৃক চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক এবং স্যান্ডোর ডায়ালাইসিস সার্ভিসেস বাংলাদেশ , সিভিল সার্জন চট্টগ্রাম , মহাপরিচালক স্বাস্থ্য অধিদপ্তর (ঢাকা ) এবং অভিযোগকারী বরাবরে চিঠি প্রদান করে অবহিত করা হয়েছে

গত, ১৫ জুন সাফিয়া খানমের পরিবারের সদস্যরা ডাক্তার রেহনুমা ও স্যান্ডোর ডায়ালাইসিস কর্তৃপক্ষ এর বিরুদ্ধে রোগীর প্রতি চরম অবহেলা, ভুল চিকিৎসা, স্বেচ্ছাচারিতা , দুর্ব্যবহার , মেডিকেল শিক্ষার চরম পরিপন্থী আচরণ এর প্রেক্ষিতে সাফিয়া খানমের মৃত্যুকে হত্যাকান্ড হিসেবে অভিহিত করে চট্টগ্রাম প্রেসক্লাবের এস রহমান হলে সংবাদ সম্মেলন করে । সংবাদ সম্মেলনের এক পর্যায়ে ভুক্তভোগী সাফিয়া খানম এর পরিবারের সদস্যরা ডাক্তার রেহনুমা ও স্যান্ডোর ডায়ালাইসিস কর্তৃপক্ষের চিকিৎসজনিত অবহেলার ত্রুটি বিচ্যুতি তুলে ধরে কান্নায় ভেঙ্গে পড়েন । এসময় তাদের আহাজারিতে চট্টগ্রাম প্রেসক্লাবের এস রহমান হলের পরিবেশ ভারী হয়ে ওঠে । পরের দিন চট্টগ্রামের আঞ্চলিক পত্রিকা সহ বাংলাদেশের প্রায় সকল মিডিয়ায় ফলাও করে এই সংবাদ প্রকাশিত হয় । দেশ জুড়ে ব্যাপক আলোচনার জন্ম দেয় চিকিৎসা জনিত অবহেলার প্রেক্ষিতে এই মর্মান্তিক মৃত্যুর ঘটনা ।

- Advertisement -

উল্লেখ্য, স্যান্ডোর ডায়ালাইসিস বাংলাদেশ (প্রা) লিঃ এর বিরুদ্ধে ইতিপূর্বে সেবা নিতে আসা রোগী এবং রোগীর স্বজনদের সাথে ব্যাপক দুর্ব্যবহার ও চিকিৎসা সংক্রান্ত অব্যবস্থাপনার ব্যাপক অভিযোগ করা হলেও কোন কার্যকর ব্যবস্থা গ্রহণ করেনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ । স্যান্ডোর ডায়ালাইসিস কর্তৃপক্ষের এসব চিকিৎসা জনিত অব্যবস্থাপনার প্রতিবাদ করায় উল্টো বেশ কয়েকবার তারা ডায়ালাইসিস সেন্টার বন্ধ করে রোগীদের জিম্মি করেছিল ।

- Advertisement -
এই জাতীয় আরও সংবাদ
- Advertisment -

জনপ্রিয় সংবাদ