Wednesday, December 7, 2022

দুর্গাপুরে অবৈধ বালু উত্তোলন ও ভেজা বালু পরিবহন বন্ধে সংবাদ সম্মেলন

দুর্গাপুর( নেত্রকোনা) প্রতিনিধি

- Advertisement -

নেত্রকোনার দুর্গাপুরে অবৈধ বালু উত্তোলন ও ভেজা বালু এবং অধিক বোঝাই ট্রাক পরিবহন বন্ধে সংবাদ সম্মেলন করেছেন দুর্গাপুর উপজেলাবাসী। শনিবার সকাল ১১টায় দুর্গাপুর সাংবাদিক সমিতির কার্যালয়ে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। উপজেলাবাসীর পক্ষে মোঃ আতিক খান অজয় লিখিত বক্তব্য পাঠ করেন।

- Advertisement -

লিখিত বক্তব্যে তিনি বলেন, গত ৮ নভেম্বর নেত্রকোনা জেলা প্রশাসক বরাবর আমরা দুর্গাপুরবাসী “অবৈধভাবে ভেজা বালু উত্তোলন এবং অতিরিক্ত বোঝাইকৃত ট্রাক পরিবহন বন্ধের জন্য” আবেদন করি। কিন্তু দুর্গাপুর উপজেলা প্রশাসনের ব্যবস্থা গ্রহণে গাফিলতি বা ব্যর্থতার আচরণ পরিলক্ষিত হয়।

দুর্গাপুর পৌরবাসী একত্রিত হয়ে প্রায় ৫০০ অতিরিক্ত বোঝাইকৃত ভেজা বালু ট্রাক আটক করে এবং জেলা প্রশাসককে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ জানায় মুঠো ফোনের মাধ্যমে। পরবর্তীতে জেলা প্রশাসকের নির্দেশে উপজেলা প্রশাসক ঘটনাস্থলে আসেন। কিন্তু বৈধ কোন ব্যবস্থা না দিয়ে ট্রাকগুলো ঐ অবস্থাতেই ছেড়ে দেন। উল্লেখ্য, আরো এক মাস আগে জেলা প্রশাসক নিজে দুর্গাপুর থানা পরিদর্শনে আসেন এবং বালু ইজারাদারদেরকে বৈধভাবে ব্যবসাটি পরিচালনার নির্দেশ দেন। অন্যথায় ইজারা বাতিলের ব্যবস্থা গ্রহণ করার ক্ষমতা উনার আছে এটা ব্যবসায়ীদের অবগত করেন। যেহেতু ব্যবসায়ীরা জেলা প্রশাসকের কথা অমান্য করে তাদের মর্জি মতে ব্যবসা পরিচালনা করছে এজন্য আমাদের দাবি হচ্ছে জেলা প্রশাসক মহোদয় উনার সর্বোচ্চ ক্ষমতা প্রয়োগ করে ইজারা বাতিল করার জন্য অনুরোধ করছি।

- Advertisement -

বক্তব্যে তিনি আরো বলেন,অননুমোদিত/অবৈধ ড্রেজারের মাধ্যমে বালু উত্তোলন করা হচ্ছে। বালুমহল হতে প্রতিনিয়ত ভেজা বালু পরিবহন করা হচ্ছে। নির্ধারিত মাত্রার অধিক গভীরতায় বালু উত্তোলন করা হচ্ছে, যার কারণে অবকাঠামোর ক্ষতিসাধন সহ পরিবেশের ভারসাম্য বিঘিœত হচ্ছে । বালু পরিবহনে সাধারণ জনগণের চলাচলে বিঘœ সৃষ্টি করা হচ্ছে । বালু উত্তোলনের ক্ষেত্রে বিধিতে উল্লেখিত নির্ধারিত পদ্ধতি ব্যবহার করা হচ্ছে না। আমরা নিরাপদ দুর্গাপুর চাই। এজন্য সবাইকে আমাদের পাশে চাই।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন পৌর কাউন্সিলর শেখ আল আমিন, যুবলীগ নেতা রফিক রাজা, মোঃ সেকান্দার, মঞ্জুরুল হক, মুজিবুর রহমান,তারা মিয়া,পাপন সরকার,আনোয়ার হোসেন,মোতালিব মিয়া প্রমুখ।

- Advertisement -

দুর্গাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) মোহাম্মদ রাজীব উল আহসান বলেন,অবৈধ বালু উত্তোলন ও ভেজা বালু এবং অধিক বোঝাই ট্রাক পরিবহন বন্ধে নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে।

আরও পড়ুন: কেন্দুয়ায় স্বামীর বসতঘর থেকে স্ত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার

- Advertisement -
সম্পর্কিত সংবাদ
- Advertisment -

সর্বশেষ সংবাদ