নিউইয়র্কের কবি মিজানুর রহমানের প্রথম কাব্যগ্রন্থ “নীল সীমানা”র মোড়ক উম্মোচন

হাকিকুল ইসলাম খোকন ,যুক্তরাষ্ট্র সিনিয়র প্রতিনিধিঃ

নিউইয়র্কে বসবাসরত কবি মিজানুর রহমানের প্রথম প্রকাশিত কাব্যগ্রন্থ “ নীল সীমানা’র মোড়ক উম্মোচন হয়ে গেল। গত এক ফেব্রুয়ারি মংগলবার ঢাকার উত্তরা পাবলিক লাইব্রেরি মিলনায়তনে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে কবির স্ব-উপস্থিতিতে বইয়ের মোড়ক উম্মোচন করা হয়।খবর বাপসনিউজ।
উত্তরা ও ঢাকায় বসবাসরত প্রায় অর্ধ শতাধিক কবি সাহিত্যিকদের নিয়ে উক্ত অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানের শুরুতেই আগত কবি সাহিত্যিকদের ফুল দিয়ে বরন করে নেওয়া হয়। জাতীয় সংগীত পরিবেশনের মধ্যদিয়ে অনুষ্ঠান শুরু করা হয়। মহান ভাষা আন্দোলনের মাস উপলক্ষে ভাষা শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে এক মিনিট নীরবতা পালন করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভাষা সৈনিক, বীর মুক্তিযোদ্ধা, একুশে পদকপ্রাপ্ত বরেণ্য কবি, নতুন এক মাত্রা’র সম্পাদক – কবি “আল মুজাহিদী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সেনানিবাস থানা, ঢাকার থানা শিক্ষা অফিসার ও কবি মিজানুর রহমানের অগ্রজ ফেরদৌস আরা বেগম। এছাড়া কবির পিতা আলহাজ্ব মোঃ শাহজাহান ও পরিবারের সদস্যবৃন্দ ছাড়াও কবির বন্ধুরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
প্রধান অতিথির বক্তব্যে কবি ‘আল মুজাহিদী’ বলেন- আমাদের রাস্ট্রভাষা আন্দোলন যা সারা বিশ্বের দ্বিতীয় রেনেসাঁ সৃস্টি করেছে। আর এই আন্দোলনকে এগিয়ে নেয়ার জন্য আমাদের জন্মভূমি, মাতৃভূমি, পিতৃভূমি এবং এই বাংলা ভূমিকে সুন্দরভাবে গুছিয়ে নিতে হবে। তিনি আরও বলেন, সকলের মধ্য থেকে হিংসা- বিদ্বেষ ঘৃনা এসব দূর করতে হবে । সবাইকে নিয়ে একসাথে কাজ করতে হবে।

অনুষ্ঠানটি উপস্থাপনা করেন উত্তরা পাবলিকেশন্সের স্বত্বাধিকারী ও দৈনিক উত্তরা নিউজের সম্পাদক ও কবি মিজানুর রহমানের বন্ধু ও তাঁর  বইয়ের প্রকাশক তারিকুজ্জামান খান।
বইটি এবারের বাংলা একাডেমির বইমেলায় শিরীন পাবলিকেশন্স স্টল নং-১৬৫-১৬৬ বুক স্টলে পাওয়া যাচ্ছে।

উল্লেখ্য কবি মিজানুর রহমান বাপসনিউজের একজন স্টাফ রিপোর্টার ও  নিয়মিত লেখক ও দীর্ঘদিন যাবত লেখালেখি করে আসছেন।