রবিবার, অক্টোবর ২, ২০২২

ফ্লয়েডের হত্যাকারীর ২১ বছরের জেল

হাকিকুল ইসলাম খোকন ,যুক্তরাষ্ট্র সিনিয়র প্রতিনিধিঃ

- Advertisement -

বিচারক পল ম্যাগনুসন বলেন, আমি এখনও জানি না, কেন শওভিন কাজটি করেছিলেন। কারও গলায় হাঁটু চেপে ধরে মেরে ফেলা অন্যায় ।যুক্তরাষ্ট্রে জর্জ ফ্লয়েডের হত্যাকারী সাবেক পুলিশ কর্মকর্তা ডেরেক শওভিনের ২১ বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির আদালত

- Advertisement -

ফ্লয়েডের গলায় হাঁটু চেপে ধরে তাকে হত্যা করেছিলেন ডেরেক। তারপর শুরু হয় “ব্ল্যাক লাইভস ম্যাটার” আন্দোলন। জর্জ ফ্লয়েডকে হত্যা করা হয় ২০২০ সালের মে মাসে। তার নাগরিক অধিকার ভঙ্গের দায়ে এ কারাভোগের সাজা দেওয়া হলো শওভিনকে। যদিও এর আগেই ফ্লয়েড হত্যাকাণ্ডে তার ২২ বছর ছয় মাসের কারাদণ্ড হয়েছে।

ফ্লয়েডকে গ্রেপ্তার করার সময় তাকে ফুটপাথে ফেলে নয় মিনিটের বেশি সময় ধরে গলায় হাঁটু চেপে রেখেছিলেন শওভিন। ফ্লয়েডকে হত্যার পরই যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশে বর্ণবাদ-বিরোধী “ব্ল্যাক লাইভস ম্যাটার” আন্দোলন শুরু হয়। পুলিশের বর্বরোচিত আচরণের প্রতিবাদ জানায় মানুষ। শওভিন ছাড়াও মিনেপোলিসের তিন পুলিশ কর্মীও কর্তব্যে অবহেলার জন্য অভিযুক্ত হন। ফ্লয়েডের চিকিৎসার প্রয়োজন তারা জেনে-বুঝে উপেক্ষা করেছিলেন। তাদের ক্ষেত্রে এখনও শাস্তি ঘোষণা করেননি আদালত।

- Advertisement -

বিচারকের বক্তব্য যুক্তরাষ্ট্রের জেলা বিচারক পল ম্যাগনুসন বলেছেন, “আমি এখনও জানি না, কেন শওভিন কাজটি করেছিলেন। কারও গলায় হাঁটু চেপে ধরে মেরে ফেলা অন্যায়। শওভিনের আচরণ ভুল ও অপরাধ।শওভিন আদালতে জানান, “আমি বুঝতে পারছি, রাজনৈতিক দিক থেকে উত্তপ্ত আবহাওয়ায় আদালতের পক্ষে এই মামলার বিচার খুবই কঠিন।”

ফ্লয়েডের পরিবারের কাছে সরাসরি ক্ষমাও চাননি সাবেক এই মার্কিন পুলিশ কর্মকর্তা। তিনি কেবল বলেন, “ফ্লয়েডের সন্তানরা যেন জীবনে সাফল্য পায়। তারা ভালো মানুষ হয়ে ওঠে।” শওভিনের দুটি শাস্তিই একই সঙ্গে চলবে। তাকে ফেডারেল জেলে থাকতে হবে। সেখানে তাকে আগে নির্জন কারাবাসে রাখা হয়েছিল।

- Advertisement -

আরও পড়ুন: ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের মাওনা হাইওয়ে অংশে নেই যানজট

- Advertisement -
এই জাতীয় আরও সংবাদ
- Advertisment -

জনপ্রিয় সংবাদ