সোমবার, জুলাই ৪, ২০২২

বাটা মসলায় হাঁসের মাংস রান্নার রেসিপি

লাইফস্টাইল ডেস্ক:

- Advertisement -

বাটা মসলায় রান্না করা খাবারের স্বাদ আলাদা হয়। খেতে একটু বেশিই ভালো লাগে যেন। একটা সময় বাটা মসলায় তরকারি রান্নার চল ছিল। কিন্তু বর্তমান ব্যস্ত জীবনে সেই অভ্যাস নেই বললেই চলে। তবু মাঝে মাঝে একটু সময় করে স্বাদ বদল করা যেতেই পারে। আজ চলুন জেনে নেওয়া যাক বাটা মসলায় হাঁসের মাংস রান্নার রেসিপি-

- Advertisement -

তৈরি করতে যা লাগবে
হাঁস (চামড়াসহ এক কেজি বা বেশি)- ১টি
পেঁয়াজ বাটা- ১ কাপ
দারুচিনি, লবঙ্গ, তেজপাতা বাটা- ১ টেবিল চামচ
আদা বাটা- ২ টেবিল চামচ
রসুন বাটা- দেড় টেবিল চামচ
মরিচ বাটা- এক চা চামচ
হলুদ বাটা- আধা চা চামচ
পোস্তবাটা- আধা চা চামচ
জিরা বাটা- ১ চা চামচ
ধনে বাটা- ১ টেবিল চামচ
লবণ- পরিমাণমতো
লেবুর রস- ২ টেবিল চামচ
চিনি- ১ চা চামচ
তেল- পরিমাণমতো
গরম পানি- পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন

- Advertisement -

চামড়াসহ হাঁসের মাংস টুকরা করে ধুয়ে পানিতে ১ ঘণ্টা ভিজিয়ে রাখুন। এরপর ঝাঁঝরিতে রেখে পানি ঝরিয়ে নিন। নারিকেল বেটে প্রথমে আধাকাপ পানি দিয়ে গুলে ঘন দুধ ছেঁকে নিন। ছেঁকে রাখা নারিকেলে আরও দুই কাপ পানি দিয়ে গুলে দুধটুকু ছেঁকে আলাদা রাখুন। আধা কাপ পেঁয়াজ কুচি বেটে নিন।

১ কাপ পেঁয়াজ কুচি তেলে ভেজে নিয়ে বাকি পেঁয়াজ কুচি, লেবুর রস বাদে সব মসলা, মাংস ও পাতলা নারিকেলের দুধ দিয়ে কষিয়ে নিন মাংস সেদ্ধ না হওয়া পর্যন্ত। প্রয়োজনে আরও পানি মিশিয়ে সেদ্ধ করা যেতে পারে। এরপর বাকি তেলে গরম মসলা ফোড়ন দিয়ে বাকি পেঁয়াজ বাদামি করে ভেজে সিদ্ধ মাংস, চিনি ও লেবুর রস দিয়ে নেড়ে কষান।

- Advertisement -

তেল উপরে এলে নারিকেলের ঘন দুধ ও কাঁচামরিচ দিয়ে নেড়ে ঢেকে অল্প আঁচে দমে রাখুন তেল ওপরে না আসা পর্যন্ত। নামিয়ে গরম ভাত, পোলাও, রুটি অথবা পরোটার সঙ্গে পরিবেশন করুন।

আরও পড়ুন: ইসলামপুরে ওপেন হাউস ডে অনুষ্ঠিত

- Advertisement -
এই জাতীয় আরও সংবাদ
- Advertisment -

সর্বশেষ সংবাদ

- Advertisment -