সাংবাদিকদের পেশার মর্যাদা রক্ষায় ১-৭ মে ৬ষ্ঠ জাতীয় গণমাধ্যম সপ্তাহ শুরু

নিজস্ব প্রতিনিধি :

ঢাকা ০১ মে ২০২২খ্রী: ৬ষ্ঠ বারের মত ১-৭ মে ২০২২ দেশব্যাপী উদযাপিত হচ্ছে জাতীয় গণমাধ্যম সপ্তাহ। এবছর সাংবাদিকদের এই সপ্তাহটিকে ঘিরে তেমন থাকছেনা অনুষ্ঠানমালার আয়োজন। সাংবাদিকদের অধিকার ও পেশার মর্যাদা রক্ষায় বিএমএসএফ গত ৫ বছর ধরে দেশব্যাপী এই সপ্তাহটির রাষ্ট্রীয় স্বীকৃতি চেয়ে উদযাপন করে আসছে।

এ বছর বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরামের ৩ শতাধিক শাখা কমিটির সদস্যরা শুধু প্রচার প্রচারণা আর পারস্পারিক যোগাযোগ সমন্বয়ের মধ্য দিয়ে সপ্তাহটি উদযাপনের প্রস্তুতি নিয়েছে। পাশাপাশি সপ্তাহটিকে রাষ্ট্রীয় স্বীকৃতি পেতে ২৪ এপ্রিল থেকে এমপিদের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রীর নিকট স্মারকলিপি পাঠানো অব্যাহত আছে, যা ৭ মে পর্যন্ত চলবে।

১-৭ মে জাতীয় গণমাধ্যম সপ্তাহের মাঝে পহেলা মে শ্রমিক দিবস ও পবিত্র ঈদ উল ফিতরের কারণে এ বছর থাকছে না বর্ণাঢ্য র‌্যালী-সমাবেশ কিংবা বড় আয়োজন।

শাখাগুলোতে সপ্তাহব্যাপী লিফলেট বিতরণ, ৩ মে বিশ্বমুক্ত গণমাধ্যম দিবস, কুইজ প্রতিযোগিতা, বৃক্ষরোপনসহ সাংস্কৃতিক অনুষ্ঠানসহ থাকছে বিনামূল্যে সদস্য সংগ্রহ কর্মসূচী।

সপ্তাহটি উপলক্ষে ৭মে’র আলোচনায় দেশ ও জাতির কল্যাণে সাংবাদিকদের ভুমিকা, অতীত ঐতিহ্য, সমস্যা, সম্ভাবনা, অধিকার ও ১৪ দাবি আদায় নিয়ে কথা হবে।

সংগঠনের পক্ষ থেকে বলা হয়েছে দেশে বিভিন্ন শ্রেণীপেশার মানুষের যেমন: শিক্ষা সপ্তাহ, স্বাস্থ্য সপ্তাহ, কৃষি সপ্তাহ, মৎস্য সপ্তাহ, পুলিশ সপ্তাহ, পুষ্টি সপ্তাহ, প্রাণী সপ্তাহ, আনসার সপ্তাহ, ফায়ার সপ্তাহ, সহ বিভিন্ন সপ্তাহ ও অগনিত দিবস রয়েছে। কিন্তু একমাত্র গণমাধ্যম অঙ্গনে কোন সপ্তাহব্যাপী কর্মসূচী নেই এবং ৩ মে বিশ্বমুক্ত গণমাধ্যম দিবস বিশ্বের সকল দেশে রাষ্ট্রীয় ভাবে উদযাপিত হলেও তা বাংলাদেশে ব্যতিক্রম।

গণমাধ্যম সপ্তাহের প্রবক্তা, বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরামের প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টি চেয়ারম্যান আহমেদ আবু জাফর গণমাধ্যম সপ্তাহ ২০২২ উপলক্ষে গণমাধ্যম,সাংবাদিক ও দেশবাসির প্রতি শুভেচ্ছা, অভিনন্দন জানিয়ে সপ্তাহটি রাষ্ট্রীয় স্বীকৃতির পেতে সকলের সহযোগিতা কামনা করেছেন।

এদিকে কেন্দ্রীয় সভাপতি সোহেল আহমেদ ও সাধারণ সম্পাদক শিবলী সাদিক খান সাংবাদিকদের প্রাণের দাবি জাতীয় গণমাধ্যম সপ্তাহটি উদযাপনে সকল গণমাধ্যম, সাংবাদিক, প্রশাসন ও দেশবাসির সহযোগিতা কামনা করেছেন।