Monday, December 5, 2022

হৃদয়ে কেন্দুয়া’র উদ্যোগে লোকজ উৎসব অনুষ্ঠিত

কেন্দুয়া ( নেত্রকোনা ) প্রতিনিধি

- Advertisement -

নেত্রকোনার কেন্দুয়া উপজেলায় একটি সামাজিক সংগঠনের উদ্যোগে লোকজ উৎসব হয়েছে।

- Advertisement -

‘হৃদয়ে কেন্দুয়া নামের সংগঠনটি এর উদ্যোগ নেয়। তারুণ্যের শক্তিতে বলীয়ান’ স্লোগানে গতকাল বুধবার হয় এই অনুষ্ঠান। এ উপলক্ষে উপজেলার দলপা ইউনিয়নের লোকসাহিত্য সংগ্রাহক ও লেখক প্রয়াত চন্দ্রকুমার লোকসাহিত্য চর্চাকেন্দ্র ‘ হৃদমাজার ’ প্রাঙ্গণে পালাগান , জারি , ঘেঁটুগান ও পুঁথিপাঠসহ বিভিন্ন লোকজ ও গ্রামীণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে আকর্ষণীয় পালাগান পরিবেশন করেন শামীম বয়াতি।

এ ছাড়া নূর মিয়া ও তাঁর দল পরিবেশন করেন জারিগান ও ঘেঁটুগান। পুঁথিপাঠ করেন লোকঐতিহ্য সংগ্রাহক রাখাল বিশ্বাস । আর লোকজ গান পরিবেশন করেন আবুল বাশার তালুকদারসহ স্থানীয় শিল্পীরা।

- Advertisement -

এ ছাড়া কালের বিবর্তনে হারিয়ে যাওয়া হাডুডু খেলাও অনুষ্ঠিত হয়। চলে মোরগের লড়াই ও সাঁতার প্রতিযোগিতা। এলাকায় এ ধরনের গ্রামীণ ও লোকজ সংস্কৃতির অনুষ্ঠান খুব একটা হয় না বলে এসব আকর্ষণীয় অনুষ্ঠান দেখতে হাজির হন গ্রামের গৃহবধূসহ অনেকে। আর দর্শক শ্রোতাদের এমন মনোজ্ঞ ও সুন্দর অনুষ্ঠান উপহার দিতে পেরে আনন্দিত হন আয়োজকেরাও।

এ ছাড়া সংগঠনটির প্রতিষ্ঠাবার্ষিকীতে বিনা মূল্যে রক্তের গ্রুপ নির্ণয়ের সেবাও দেওয়া হয়। পরে বিকেলে বাংলাদেশের লোকসাহিত্য – সংস্কৃতিতে শীর্ষক আলোচনা সভা লেখক অধ্যাপক ননী গোপাল সরকার এতে সভাপতিত্ব করেন। প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান নূরুল ইসলাম।

- Advertisement -

আরও পড়ুন: ইসলামপুরে বিলুপ্তির পথে ঐতিহ্যবাহী বাঁশ শিল্প মানবেতর জীবনযাপন শিল্পীদের

- Advertisement -
সম্পর্কিত সংবাদ
- Advertisment -

সর্বশেষ সংবাদ