শনিবার, অক্টোবর ১, ২০২২

৫০ বছর পর তিন বধ্য ভূমিতে নির্মিত হলো স্মৃতি ফলক চিরঞ্জীব

কেন্দুয়া, (নেত্রকোণা) প্রতিনিধি

- Advertisement -

মহান স্বাধীনতার ৫০ বছর পর নেত্রকোণা কেন্দুয়া উপজেলার চিহ্নিত ৩টি বধ্য ভূমিতে নির্মিত হল স্মৃতি ফলক চিরঞ্জীব। নেত্রকোণা জেলা প্রশাসনের পরিকল্পনায় ও কেন্দুয়া উপজেলা প্রশাসনের উদ্যোগে এ তিনটি নির্মিত স্মৃতি ফলকে ২৫ মার্চ গণ হত্যা দিবস উপলক্ষে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হবে।

- Advertisement -

উপজেলা সদরের ভ‚মি অফিস সংলগ্ন রাজি নদীর তীরে একটি বধ্য ভ‚মি। এই বধ্য ভ‚মিতে তৎকালিন পাক হানাদার বাহিনী, আলবদর, রাজাকার মানুষদের ধরে এনে অগনিত মানুষকে হত্যা করে ফেলে রাখা হতো। এছাড়া ধুপাগাতি গ্রামের সিদ্দিকুর রহমান মাষ্টারের বাড়ির সামনের একটি ডোবায় ডা. খগেন্দ্র নাথ সরকার, সতিষ চন্দ্র ঘোষ, যতীন্দ্র নমদাস ও ধনা নমদাসকে গুলি করে হত্যা করে পাক হানাদার বাহিনী। অপরদিকে মাসকা ইউনিয়নের ঘোড়াইল গ্রামে ধীরেন্দ্র চক্রবর্তী, উপেন্দ্র পোদ্ধার, নন্দ কিশোর দে ও একই পরিবারের অনিল চন্দ্র বনিক, হরেন্দ্র চন্দ্র বনিক ও রমেশ চন্দ্র বনিককে গুলি করে হত্যা করে পাক হানাদার বাহিনী। দীর্ঘদিন ধরে স্বাধীনতা গণহত্যা দিবস উপলক্ষ্যে এসব বধ্য ভ‚মিতে স্মৃতি ফলক নির্মানের দাবী জানিয়ে আসছিল স্থানীয় মুক্তিকামি জনতা ও বীর মুক্তিযোদ্ধাগণ।

গত বছর গণহত্যা দিবসের আলোচনা সভায় ৩টি বধ্য ভ‚মিতে স্মৃতি ফলক নির্মানের দাবী ওঠে। ওই সভার সভাপতি ছিলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মইন উদ্দিন খন্দকার। তিনি ৩টি বধ্য ভ‚মিতে স্মৃতি ফলক নির্মানের দাবী জানালে জেলা প্রশাসনের পরিকল্পনায় ওই তিন বধ্য ভ‚মিতে দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয়ের বরাদ্দকৃত অর্থে চিরঞ্জীব নামে ৩টি স্মৃতিফলক নির্মান করা হয়। শুক্রবার সকালে এ ৩ স্মৃতি ফলকে প্রথমবারের মতো ফুল দিয়ে শ্রদ্ধা জানাবে উপজেলা প্রশাসন। উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কমান্ডার মোঃ বজলুর রহমান বলেন, ৩টি বধ্য ভ‚মিতে স্মৃতি ফলক নির্মিত হওয়ায় মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস সংরক্ষণ হবে।

- Advertisement -

এগুলো সঠিক পরিচর্যার মাধ্যমে টিকিয়ে রাখতে হবে। উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মইন উদ্দিন খন্দকার তার প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন, মহান মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস সংরক্ষনের জন্যই ৩টি বধ্য ভ‚মিতে জেলা প্রশাসনের পরিকল্পনায় স্মৃতি ফলক চিরঞ্জীব নির্মান করতে পেরে আমরা কৃতজ্ঞ। আশা করি স্থানীয় মুক্তিযোদ্ধা ও মুক্তিকামি জনতা এসব স্মৃতি ফলক সংরক্ষনে বলিষ্ট পদক্ষেপ রাখবেন।

আরও পড়ুন: শ্রীনগরে রাস্তা নির্মাণের দাবি

- Advertisement -
এই জাতীয় আরও সংবাদ
- Advertisment -

জনপ্রিয় সংবাদ